গুগল বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে জেমিনি চ্যাটবট সেবা চালু করেছে

গুগল বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে জেমিনি চ্যাটবট সেবা চালু করেছে

টেক জায়ান্ট গুগল তার জেমিনি সেবার বৈশ্বিক সম্প্রসারণের ঘোষণা দিয়েছে, যার ফলে অ্যাপ এবং জেমিনি অ্যাডভান্সড এখন ভারত, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং তুরস্কে উপলব্ধ।

এই ঘোষণা গুগলের চ্যাটবট প্রযুক্তির নির্বাচিত বাজারের বাইরেও বিস্তারের প্রচেষ্টার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে, যেমনটি GSM আরেনা রিপোর্ট করেছে।

প্রথমে পিক্সেল এবং স্যামসাং গ্যালাক্সি স্মার্টফোনের জন্য নির্বাচিত জেমিনি চ্যাটবট চালু করা হয়েছিল, এখন এটি আরও বিস্তৃত ডিভাইসের জন্য অ্যাক্সেসযোগ্য, বিশেষত ৬ জিবি র‍্যাম বা তার বেশি ডিভাইসগুলির জন্য।
এই সম্প্রসারণটি গুগলের এআই চালিত চ্যাটবটের অ্যাক্সেসকে ডেমোক্রাটাইজ করতে লক্ষ্য করেছে, যা ব্যবহারকারীদের বার্তা প্রস্তুত করতে, আইডিয়া ভাবতে এবং আরও অনেক কিছুতে সাহায্য করে।

গুগলের সাপোর্ট পেজ অনুসারে, মেসেজেসে জেমিনি বর্তমানে কানাডায় ফ্রেঞ্চ এবং বিভিন্ন দেশে ইংরেজি ভাষায় সমর্থন করে।
বৈশ্বিকভাবে ১৬৫ টিরও বেশি অঞ্চলে উপলব্ধ থাকলেও, বর্তমানে প্ল্যাটফর্মটি ইউরোপীয় ইউনিয়ন দেশগুলোকে বাদ দেয়।
গুগল ব্যবহারকারীদের আশ্বস্ত করেছে যে ভবিষ্যতে আরও ভাষা এবং অঞ্চলে জেমিনির প্রাপ্যতা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে।
GSM আরেনার প্রাপ্ত একটি বিবৃতিতে, গুগল বিশেষভাবে ভারতের মোবাইল-প্রথম সংস্কৃতি সম্পর্কে উদ্দীপনা প্রকাশ করেছে।
সেবাটি ইংরেজি এবং নয়টি ভারতীয় ভাষা, যার মধ্যে হিন্দি, বাংলা, গুজরাটি, কন্নড়, মালায়ালাম, মারাঠি, তামিল, তেলুগু এবং উর্দু অন্তর্ভুক্ত রয়েছে, একটি বৈচিত্র্যময় ব্যবহারকারী ভিত্তির জন্য সমর্থন প্রদান করে।

গুগল এছাড়াও জেমিনি অ্যাডভান্সড চালু করেছে, যা ১.৫ প্রো প্রযুক্তি দ্বারা চালিত এবং এটি চ্যাটবটের ক্ষমতাগুলিকে উন্নত করে, ১-মিলিয়ন টোকেন কন্টেক্সট উইন্ডো, ডকুমেন্ট আপলোড এবং ডেটা বিশ্লেষণের বৈশিষ্ট্যসহ।

তথ্য ও প্রযুক্তি